1. ruhul.lemon@gmail.com : admin :
  2. tanjid.fmphs@gmail.com : তানজিদ শুভ্র : তানজিদ শুভ্র
  3. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১০:১৫ পূর্বাহ্ন

১০হাজার পরিবারকে সহায়তা করতে চায় স্কুল অব ইঞ্জিনিয়ার্স

  • প্রকাশ: বুধবার, ৮ এপ্রিল, ২০২০
  • ১০০ বার পঠিত

করোনাভাইরাসের কারণে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে দেশব্যাপী ত্রাণ বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে  খেটে খাওয়া ও  মধ্যবিত্ত পরিবারগুলোকে ত্রাণসামগ্রী দিচ্ছে  প্রকৌশলীদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্কুল অব ইঞ্জিনিয়ার্স’। প্রতিষ্ঠানটি ১০ হাজার পরিবারের মধ্যে ১০ দিনের নিত্যপণ্য বাড়িতে বাড়িতে পৌঁছে দিচ্ছে।
.
স্কুল অব ইঞ্জিনিয়ার্সের প্রতিষ্ঠাতা নাজিম সরকার বলেন, বাংলাদেশে ব্যক্তি, প্রতিষ্ঠান এবং সরকারি পর্যায়ে প্রচুর সাহায্য দেয়া হচ্ছে। কিন্তু কিছু মানুষ সাহায্য পাওয়ার উপযুক্ত না হলেও- সাহায্যের জন্য মুখিয়ে থাকে। লাখ লাখ পরিবারকে সরকারি সাহায্য দেয়া হচ্ছে। কিছু মানুষ সরকারি সাহায্য পেতেও লবিং করে। অনেকে বার বার সাহায্য পাচ্ছে। কেউ একবারও পাচ্ছে না। কেউ কষ্টে থাকলেও মুখ ফুটে বলতে পারছে না। আমাদের টিম মেম্বাররা যাচাই-বাছাই করে যারা এখনো কোন সাহায্য পায় নাই, যাদের রোজকার বন্ধ হয়ে গেছে এবং যারা কারো কাছে হাত পাতে নাই। তাদেরকে সম্মানের সহিত কোন লাইনে দাঁড় না করিয়ে বাড়িতে গিয়ে সাহায্য দিয়ে আসছে।


তিনি আরো বলেন,  বাংলাদেশে সাহায্য পাওয়ার মানুষের অভাব নাই। লিস্ট করতে গেলে তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে যাচ্ছে। কিন্তু আমরা শুধু তাদেরকেই খুঁজে খুঁজে বের করতেছি, যাদের সাহায্য প্রয়োজন। কিন্তু সাহায্যের জন্য মুখ ফুটে কাউকে বলছে না।
ইতিমধ্যেই সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠান সাহায্য দিচ্ছে। তাই যারা সাহায্য পেয়ে গেছে এবং কোন প্রতিষ্ঠান থেকে সাহায্য পাবে; তাদেরকে দেয়া হচ্ছে না।

যাদেরকে অনুদান দেয়া হচ্ছে, তাদের ছবি শেয়ার করা হবে না। তবে তাদের পারিবারিক ও আর্থিক অবস্থা, সাহায্য দেয়ার কারণ এবং ঠিকানা আমাদের সংগ্রহে আছে। আমরা পরিবার অনুযায়ী ৭-১০দিনের খাবার দিচ্ছি। যেন লক-ডাউন অবস্থায় কেউ কষ্টে না থাকে। আমাদের তালিকার সাথে স্থানীয় প্রশাসনের তালিকার সমন্বয় করার চেষ্টা চলছে, যেন কেউ বার বার সাহায্য না পায়।


জনাব নাজিম সরকার বলেন,  দায়সারাভাবে এবং শুধুমাত্র দায়িত্ব পালনের উদ্দেশ্য নিয়ে আপনাদের পাঠানো অনুদান বিতরন করা হচ্ছে না। সময় নিয়ে, যাচাই-বাছাই করে এবং পরিশ্রম করেই আমাদের টিম মেম্বাররা অনুদান পৌছে দিচ্ছে।

 আমাদের প্রাপ্ত অনুদান সীমিত। ইতিমধ্যে অনেকে নিজ নিজ এলাকায় অনুদান পাওয়ার জন্য যোগাযোগ করে চলেছেন। কিন্তু আমাদের টিম লিডারদের তত্ত্বাবধানে বিশ্বস্তভাবেই ত্রাণ বিতরণ করা হচ্ছে। সব এলাকার সব কর্মহীনকে ত্রাণ দেয়া আমাদের পক্ষে সম্ভব নয়। তবে আমরা কর্মহীনদেরকেই দিচ্ছি। অনেকে বিশাল লিস্ট ধরিয়ে দিয়েছেন, ত্রাণ পাঠানোর জন্য। কিছুদিন পরে হয়তো উনার হাতে ত্রাণ না দিলে SOE TEAM-এর নামে কটুক্তি করা শুরু করবেন। কিন্তু আমরা সমালোচনা, লবিংকে নয়। বিশ্বস্ত টিম এবং প্রকৃত কর্মহীনদের সাহায্য দেয়াকে গুরুত্ব দিচ্ছি।

পরিবহন বাবদ আমরা কোন খরচ করছি না। আপাতত স্থানীয় বাজার থেকে কিনেই ত্রাণ বাড়িতে পৌছে দেয়া হচ্ছে। যেহেতু শহরে অনেক সংগঠন ত্রাণ দেয়৷ তাই আমরা গ্রামকে গুরুত্ব দিচ্ছি।

জনাব নাজিম সরকার সকল প্রকৌশলীদেরকে অনুদান দিয়ে পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন।

খবর কৃতজ্ঞতাঃ দৈনিক জনসংযোগ

শেয়ার করুন

এ জাতীয় আরো বার্তা..
নিঃস্বত্ত্ব © সংগৃহিত তথ্যগুলোর স্বত্ব সম্পূর্ণভাবে সোর্স সাইটের। আমাদের নিজস্ব কোন স্বত্ব নেই।

কারিগরি সহায়তায় WhatHappen