1. ruhul.lemon@gmail.com : admin :
  2. tanjid.fmphs@gmail.com : তানজিদ শুভ্র : তানজিদ শুভ্র
  3. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৮:২৭ পূর্বাহ্ন

২১ জেলায় করোনা রোগী শনাক্ত, বাড়ছে সংক্রমণ

  • প্রকাশ: বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০
  • ১৪৭ বার পঠিত

দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার একমাস পূর্ণ হয়েছে আজ । গত ৮ মার্চ প্রথম এই ভাইরাসে দেশে সংক্রমণ হয়। এক মাসে দেশে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২১৮ জন। তাদের মধ্যে মারা গেছেন ২০। আর সুস্থ হয়েছেন মাত্র ৩৩ জন। আক্রান্ত ২১৮ জনের মধ্যে শুধু ঢাকার রয়েছেন ১২৩ জন। বাকিরা দেশের বিভিন্ন জায়গার। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, এর অর্ধেকেরও বেশি রয়েছেন কেবল ঢাকা শহরেই। ঢাকা ছাড়াও আরও ২০টি জেলায় ছড়িয়েছে এই ভাইরাসের সংক্রমণ।

বুধবার (৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে ৫৪ জনের নতুন করে এই ভাইরাসে সংক্রমিত হওয়ার তথ্য জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা। তিনি জানান, নতুন করে আক্রান্তের মধ্যে ৩৯ জনই ঢাকা শহরের। এর বাইরে একজন ঢাকা জেলার একটি উপজেলার। বাকিরা বিভিন্ন জেলার।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ঢাকা শহরেরই ১২৩ জন আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। এর বাইরে কেরাণীগঞ্জে একজনসহ ঢাকা জেলার অন্য উপজেলাগুলোতেও আক্রান্ত আছেন আরও ছয় জন। অর্থাৎ কেবল ঢাকা জেলাতেই আক্রান্তের সংখ্যা ১২৯।

ঢাকার বাইরে সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নারায়ণগঞ্জে। বুধবার থেকে লকডাউন ঘোষণা করা এই জেলায় আক্রান্তের সংখ্যা ৪৬ জন। অন্যদিকে শুরুরি দিকেই করোনাভাইরাস হানা দেওয়া মাদারীপুরে আক্রান্তের সংখ্যা ১১ জন। আর উত্তরের জেলা গাইবন্ধায় এই সংখ্যা ৫।

এর বাইরে নরসিংদীতে ৪ জন, চট্টগ্রামে ৩ জন, মানিকগঞ্জে ৩ জন, কুমিল্লায় ২ জন, জামালপুরে ২ জন ও টাঙ্গাইলে ২ জন আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে।

আর এখন পর্যন্ত একজন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যেসব জেলায়, সেগুলো হলো— চুয়াডাঙ্গা, গাজীপুর, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, নীলফামারী, রাজবাড়ী, রংপুর, শরীয়তপুর, শেরপুর, সিলেট ও কক্সবাজার।

অধ্যাপক ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় মোট ৯৮১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্ত রোগীদের ৩৩ জন পুরুষ, নারী ২১ জন। এর মধ্যে ঢাকার ৩৯ জন, ঢাকার পার্শ্ববর্তী এলাকার ১ জন। বাকিরা ঢাকার বাইরে। ৫৪ জনের মধ্যে পুরুষ ৩৩ জন, মহিলা ২১ জন।

তিনি আরও বলেন, নতুনভাবে আক্রান্তদের মধ্যে মধ্যে ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে আছেন পাঁচ জন, ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে আছেন ১৫ জন। ৩১ থেকে ৪০ বছর বয়সের আছেন ১০ জন। ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে আছেন ৭ জন। ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে আছেন সাত জন। এছাড়া ষাটোর্ধ্ব আছেন ১০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টা করোনায় আক্রান্ত কোনো রোগী সুস্থ হননি।

পূর্বপশ্চিমবিডি

শেয়ার করুন

এ জাতীয় আরো বার্তা..
নিঃস্বত্ত্ব © সংগৃহিত তথ্যগুলোর স্বত্ব সম্পূর্ণভাবে সোর্স সাইটের। আমাদের নিজস্ব কোন স্বত্ব নেই।

কারিগরি সহায়তায় WhatHappen