1. ruhul.lemon@gmail.com : admin :
  2. tanjid.fmphs@gmail.com : তানজিদ শুভ্র : তানজিদ শুভ্র
  3. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:৩৭ অপরাহ্ন

চট্টগ্রামে কিট সংকটের সমাধান করলো দুই নেতা

  • প্রকাশ: শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ৬০ বার পঠিত

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। বাদ পড়েনি বাংলাদেশও। দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। একইসঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এমন অবস্থায় প্রতিদিন পরীক্ষার সংখ্যাও বাড়ছে। এরমধ্যে চট্টগ্রামে ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস-বিআইটিআইডি’তে কিটের উপকরণ সংকট দেখা দেয়। কোভিড-১৯ পরীক্ষা বন্ধের উপক্রম হয়। আর এমন সময় এগিয়ে এসেছেন চট্টগ্রামে দুই নেতা। নিজেরাই উদ্যোগ নিয়েছেন এমন সংকট সমাধানে।

জানা যায়, মঙ্গলবার ঢাকা থেকে ৯৫০ কিট এলেও তা দিয়ে পরীক্ষা সম্পন্ন করা যাচ্ছিল না। আনুষঙ্গিক উপাদান সংকটের ফলে এসব কিট দিয়ে সন্দেহভাজনদের নমুনা পরীক্ষা সম্ভব নয় বলে জানান দায়িত্বপ্রাপ্তরা।

বিআইটিআইডির ল্যাব ইনচার্জ ডা. শাকিল আহমেদ বলেন, যেসব কিট পেয়েছি সেগুলো অসম্পূর্ণ ছিল। এগুলো দিয়ে কাজ করা যাচ্ছিল না। কিন্তু আমাদের এখানে ল্যাবরেটরিতে কিছু উপাদান থাকায় সেগুলোকে ব্যবহার করে আমরা কাজ চালাচ্ছিলাম। কিন্তু এখন খুশির সংবাদ হলো উপমন্ত্রী মহোদয়ের গাড়িতে করেই কিট আসছে। রাতেই এসে পৌঁছাবে।

তিনি বলেন, আমরা অনেক কষ্ট করে আমাদের নিজস্ব ল্যাবরেটরির উপাদান দিয়ে বুধবার পরীক্ষা চালিয়েছি। বড়জোর শুক্রবার পর্যন্ত চালাতে পারতাম। কিন্তু এরপর নতুন কারও করোনার পরীক্ষা করা যেত না। অবশেষে কিট আসছে এই সংবাদটি পেলাম। এতে করে সংকট কেটে গেল।

মঙ্গলবার থেকে বিভিন্ন গণমাধ্যমে কিট সংকটের বিষয়টি উঠে আসলেও চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা প্রতিদিনই গণমাধ্যমে বক্তব্য দিয়েছে ‘কিট পথেই, চলে আসবে’। সুনির্দিষ্ট করে তারা কেউ কোনো উত্তর দিতে পারেনি। যা নিয়ে সাধারণ মানুষের ক্ষোভ ছিল চরমে।

কোভিড-১৯ বিষয়ক স্বাচিপের বিভাগীয় কমিটির সমন্বয়ক ডা. আ ন ম মিনহাজুর রহমান বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রামের সন্তান শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেলের গাড়িতে করে এক হাজার ৯২০ কিট আসছে। ঢাকা থেকে গাড়ি রওনা হয়েছে এসব কিট রাতেই চট্টগ্রামের বিআইটিআইডিতে এসে পৌঁছাবে।

তিনি আরও বলেন, শিক্ষা উপমন্ত্রীর গাড়িতে করে ওনার গানম্যান ও একজন সহকারী এসব কিট নিয়ে রওনা দিয়েছেন। কিট নিয়ে সৃষ্ট চট্টগ্রামবাসীর শঙ্কা কেটে গেছে।

এছাড়া বুধবার বিকেলে এ বিষয়ে চট্টগ্রামের আরেকজন নেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালককে কিট সংকটের বিষয়টি জানান।

সূত্রঃ পূর্বপশ্চিমবিডি

শেয়ার করুন

এ জাতীয় আরো বার্তা..
নিঃস্বত্ত্ব © সংগৃহিত তথ্যগুলোর স্বত্ব সম্পূর্ণভাবে সোর্স সাইটের। আমাদের নিজস্ব কোন স্বত্ব নেই।

কারিগরি সহায়তায় WhatHappen