1. ruhul.lemon@gmail.com : admin :
  2. tanjid.fmphs@gmail.com : তানজিদ শুভ্র : তানজিদ শুভ্র
  3. contact.mdrakib@gmail.com : Rakib Howlader : Rakib Howlader
রবিবার, ২২ নভেম্বর ২০২০, ০২:৪৪ অপরাহ্ন

সবুজ ধান কেটে ভাইরাল এমপি যা বললেন (ভিডিও)

  • প্রকাশ: বুধবার, ২৯ এপ্রিল, ২০২০
  • ৭৫ বার পঠিত

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও শ্রমিক সংকটের কারণে বোরো ধান ঘরে তুলতে পারছে না কৃষকেরা। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশে স্বেচ্ছাসেবক ‍যুব ও সামাজিক সংগঠনের পাশাপাশি ধান কাটতে দেখা গেছে সরকারি কর্মকতাসহ সরকার দলীয় নেতা-কর্মীদেরও।

এরই ধারাবাহিকতায় সোমবার (২৭ এপ্রিল) দুপুরে টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান মনির স্থানীয় নেতাকর্মীদের নিয়ে ধান কাটেন। পরে সেই ধান কাটার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে যা নিয়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। এক মিনিটের ওই ভিডিওটিতে দেখা যায় তিনি দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে একজন কৃষকের জমির বোরো ধান কেটে দিচ্ছেন।

ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর অনেকেই মন্তব্য করেন, এমপি দলীয় নেতাকর্মীদের নিয়ে কৃষকের পাকা ধান বাদ দিয়ে জমির কাঁচা ধান কাটছেন। পাকার পরিবর্তে ক্ষেতের কাঁচা ধান কেটে তিনি কৃষকদের সঙ্গে ‘উপহাস’ করছেন।

কিন্তু ধান কাটার এই ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। যেখানে দেখা যায়, কয়েকজন ব্যক্তি একটি জমির ধান কাটছেন। এদের মধ্যে রয়েছেন টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, গোপালপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার সুরুজসহ বেশ কয়েকজন স্থানীয় নেতা-কর্মী।

এ ব্যাপারে কৃষক লতিফ মিয়া বলেন, আমি ও আমার ছেলে ধান কাটছিলাম। ঠিক তখন এমপি পাশ দিয়ে যাওয়ার সময় আমার ধান কেটে দেয়। আমার ক্ষেতের ধান পাকা, কিন্তু ডাটাগুলো কাচা।

কৃষক সুজন মিয়া জানান, বৈরান নদীর নিচু জমিতে তিনি ২০ শতাংশ ব্রি-ধান ২৮ জাতের বোরো ধান লাগিয়েছেন। আগাম জাতের হওয়ায় শীষের ৮০ ভাগ ধান পেকে গেছে। প্রতি দিনই বৃষ্টি হচ্ছে। নদীর তলদেশে পানি জমছে। ভারী বর্ষণ হলে জমির ধান ডুবে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাছাড়া পানি উন্নয়ন বোর্ড বৈরাণ নদীর খনন কাজ করছে। তার ধানী জমি থেকে পাঁচশগজ দূরে এ খনন এসে ঠেকেছে। তাই ক্ষেতের পাকা ধান কাটা খুব জরুরি। কিন্তু করোনার কারণে শ্রমিক না মেলায় নিজেই ক্ষেতের ধান কাটছিলেন।

তিনি বলেন, দুপুর ১২টার দিকে এমপি ছোট মনির দলীয় নেতাকর্মীদের সাথে নদী পাড় ধরে যাবার সময় আমাকে একা ধান কাটতে দেখে কাছে আসেন। পরে তিনি নিজ থেকেই কয়েক গোছা ধান কাটেন। এরপর এমপির সাথে থাকা কয়েক নেতাকর্মী ১০/১২ আটি ধান কাটেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এবার এ উপজেলায় ১৩ হাজার ৭০০ হেক্টরে বোরোর আবাদ হয়েছে। এর মধ্যে উফসী ব্রি ধান- ২৮ জাতের ৪ হাজার ৬০০ হেক্টরে চাষ করা হয়। ব্রিধান-২৮ আগাম জাত। কৃষি বিভাগ গত ২২ এপ্রিল নমুনা শস্য কর্তন শুরু করেছে। আর সুজন মিয়ার জমির ধান পেকে গেলেও পাতা এখনো সবুজ। উফসী জাতের ধানের বৈশিষ্ট্য হলো ধান পেকে যাবার পরও কিছু দিন পাতা সবুজ থেকে যায়। সংবাদটি জানতে পেরে এমপির ধান কাটা ওই জমিতে সরেজমিন যাই আমি। স্থানীয় এমপি যে ধান কেটেছেন সেটি ব্রি ২৮ জাতের ধান। এই ক্ষেটি নদীর তীরবর্তী একদম নিচু এলাকায়। এখানে এই ক্ষেতের ধান ৮০ থেকে ৯০ ভাগ পাকা। তাই এই ক্ষেতটি অবশ্যই ধান কাটার যোগ্য।

তিনি বলেন, ৮০ শতাংশ ধান পাকলেই কৃষকদের ধান কাটতে বলা হয়। পাতাগুলো সবুজ থাকায় উপর থেকে দেখলে মনে হয় কাঁচা। কিন্তু ধানের ধানের শীষ দেখলে বোঝা যাবে এটি পাকা ধান। অনেকেই গুজব রটাচ্ছেন কাঁচা ধান কাটা হয়েছে।

গোপালপুর উপজেলা আওয়ামীলীগের সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার বলেন, এমপি মনির এ দূর্দিনে মানুষের ঘরে ঘরে ত্রাণ পৌছে দিচ্ছেন। সেদিনও তিনি ত্রাণ বিতরণ করে ফেরার পথে কৌতূহল বশতঃ ওই কৃষকের কাছে যান এবং কুশলাদি বিনিময় শেষে কয়েক গোছা পাকা ধান কাটেন। সেটিকে কেউ কেউ অপপ্রচার চালিয়ে নিচু মানসিকতার পরিচয় দিয়েছেন।

এ বিষয়ে সংসদ সদস্য তানভীর হাসান মনির বলেন, আমি কৃষক ও শ্রমিকের জন্য রাজনীতি করি। রাস্তা দিয়ে যাওয়ার সময় এক কৃষকে ধান কাটতে দেখি। তখন আমি গাড়ি থেকে নেমে দলীয় কিছু নেতা-কর্মীদের নিয়ে ওই কৃষকের কিছু ধান কেটে দেই। আমি মূলত পাকা ধান কেটেছি। তবে কিছু লোক স্যোশাল মিডিয়ায় ছড়াচ্ছেন কাঁচা ধান কাটা হয়েছে। এটি সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব। আমি মানুষকে উদ্বুদ্ধ করার জনই ধান কেটেছি। যাতে করে সবাই এই সময়ে ধান কাটায় অংশ নেয়। এটি নিয়ে যারা অপপ্রচার করছেন তারা খুব নিম্ন রুচির পরিচয় দিচ্ছেন।

খবর কৃতজ্ঞতাঃ পূর্বপশ্চিমবিডি

শেয়ার করুন

এ জাতীয় আরো বার্তা..
নিঃস্বত্ত্ব © সংগৃহিত তথ্যগুলোর স্বত্ব সম্পূর্ণভাবে সোর্স সাইটের। আমাদের নিজস্ব কোন স্বত্ব নেই।

কারিগরি সহায়তায় WhatHappen